মাত্র পাওয়াঃ মাস শেষে সরকারি কর্মচারিদের জন্য সুসংবাদ

দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারিদের আবাসন সংকট নিরসনে বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে রাজধানীর আজিমপুর, মতিঝিল, মালিবাগ, মিরপুর ও তেজগাঁওয়ে ২৪৭৪টি ফ্ল্যাট উদ্বোধন করা হবে। আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ ফ্ল্যাটগুলোর উদ্বোধন করবেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বরাদ্দের জন্য আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জন্য ১৭টি ২০ তলা ভবন নির্মাণ করা হয়েছে। এতে ১০০০ হাজার ও ৮০০ বর্গফুটের ১২৯২টি ফ্ল্যাট রয়েছে। এই প্রকল্পে এক তৃতীয়াংশ জায়গায় ভবন নির্মাণ করা হয়েছে।

অবশিষ্ট দুই তৃতীয়াংশ জায়গা উন্মুক্ত রাখা হয়েছে। যাতে ১.৭২ কিলোমিটার প্রসস্ত রাস্তা, ৩ টি বড় বড় খেলার মাঠ, ২টি জলাধার, ৩.৪ কিলোমিটার ওয়াকওয়ে, অতিথিদের জন্য খোলা পার্কিং, এবং সবুজায়নের জন্য ৩ হাজার ফলজ, বনজ ওষধি বৃক্ষ রোপন করা হয়েছে। এছাড়াও বসবাস কারীদের জন্য অন্যান্য সুযোগ সুবিধাদি নিশ্চিতকরনের জন্য প্রকল্প এলাকায় কমন ফ্যাসিলিটিস বিল্ডিং ক্লাব, পাঠাগার, কমিউনিটি সেন্টার, ডে কায়ার সেন্টার, মসজিদ, সার্বক্ষনিক সিসিটিভি ক্যামেরা, আধুনিক অগ্নিনির্বাপন ব্যবস্থা, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা রয়েছে।

প্রতিটি ভবনে ৩টি করে লিফট, ২টি করে সিড়িঘর, সোলার প্যানেল, জেনারেটর, বৈদ্যুতিক সাবস্টেশন, ইন্টারকম, ইন্টারনেট ব্যবহারের সুবিধা, রেটিকুলেটেড গ্যাস সিলিন্ডারসহ অন্যান্য সুবিধা রয়েছে। প্রতিটি ভবনের নীচতলা গাড়ী পার্কিং, বসবাসকারীদের ব্যবহারকারীদেও জন্য টয়লেট কিচেনসহ কমন স্পেস, মিটিংরুম এবং নামাজের জায়গা রয়েছে। প্রতিটি ১০০০ বর্গফুটের ফ্ল্যাটে ৩টি বেডরুম, ৩টি টয়লেট, পৃথক ড্রয়িংরুম, ডাইনিং, ফ্যামিলি লিভিং, ক্যাবিনেটসহ কিচেন এবং খোলামেলা ৩টি বারান্দা রয়েছে।

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের নিকটবর্তী মতিঝিল সরকারি কলোনিতে উদ্বোধন এর অপেক্ষায় রয়েছে ৫টি ২০ তলা ভবন। এ ভবনে থাকছে ১০০০ বর্গফুটের ১৫২টি এবং ৮০০ বর্গফুটের ২২৮টি ফ্ল্যাট। এই ভবনেও রয়েছে আজিমপুরের মতই একই সুযোগ সুবিধা।

মালিবাগে ৪ একর জমিতে ৪টি ভবনে ৪৫৬টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৮০০ বর্গফুটের ২২৮টি এবং ৬৫০ বর্গফুটের ২২৮টি ফ্ল্যাট রয়েছে। একইভাবে তেঁজগাওয়ে ২টি ৮তলা ভবনে ৫৮টি ফ্ল্যাট উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে ১৮০০ বর্গফুটের ৭টি, ১৫০০ বর্গফুটের ৭টি এবং ৮০০ বর্গফুটের ৪৪টি ফ্ল্যাট রয়েছে।

একইসাথে গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের জন্য মিরপুরে ৪টি ১৩ তলা ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এতে ১০০০ বর্গফুটের ৬৬টি, ৮০০ বর্গফুটের ১৫০ এবং ৬৫০ বর্গফুটের ৭২টি ফ্ল্যাট থাকছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *