শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল, প্রথমদিন ক্লাস যেসব শ্রেণির

দীর্ঘ প্রতীক্ষার পর রোববার (১২ সেপ্টেম্বর) খুলছে স্কুল, কলেজ ও মাদ্রাসা। দেড় বছরের বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এটি স্মরণ কালের দীর্ঘতম ছুটি। গত ৫ সেপ্টেম্বর সরকারের উচ্চ পর্যায়ের এক বৈঠক শেষে শিক্ষামন্ত্রী গণমাধ্যমে ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণী কক্ষে পাঠদান শুরুর ঘোষণা দেন।

এদিকে রোববার থেকে শুরু হলেও এদিন সব শ্রেণির ক্লাস হবে না। শুধু পঞ্চম শেণি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন।বাকিদের ক্লাস হবে সপ্তাহে একদিন।

স্কুল খোলার পর কিভাবে চলবে তার একটি রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে বলা হয়েছে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রথমিক বিদ্যালয়ে ক্লাশ শুরু হবে। ক্লাসে প্রথম ১০ মিনিট কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক।

এরপর ৯টা ৪০ মিনিটে পাঠদান শুরু হবে। পাঁচ মিনিট পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে। সর্বোচ্চ দুইটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে প্রতিদিন। শ্রেণি কার্যক্রম চলবে প্রতিদিন তিন ঘণ্টা। দিনের শ্রেণি কার্যক্রম শেষ হবে প্রতিদিন বেলা ১২টা ৫ মিনিটে।

১২ সেপ্টেম্বর প্রথম দিন রোববার পঞ্চম শ্রেণির গণিত ক্লাস ৯টা ৪০ মিনিটে শুরু হবে। তার আগে সকাল সাড়ে ৯টা থেকে ১০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবগিত করবেন শ্রেণি শিক্ষক। গণিত ক্লাস ১০টা ২৫ মিনিটে শেষ হবে।

পাঁচ মিনিট পর পঞ্চম শ্রেণির বাংলা ক্লাস সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে চলবে সকাল সোয়া ১১টা পর্যন্ত। পাঁচ মিনিট পর দিনের শেষ ক্লাস ১১টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে ১২টা ৫ মিনিট পর্যন্ত। এ দিন তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হবে।

ক্লাস রুটিন।
প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *