যে কারণে বললেন‘হলান্ড মানুষ, মেশিন নয়’

মৌসুমে দারুণ শুরুর পর চোটের ছোবলে বেশ কিছুদিন ধরে মাঠের বাইরে আর্লিং হলান্ড। সামনে নরওয়ের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ, তার মাঠে ফেরা নিয়ে তাই বারবার উঠছে প্রশ্ন। এতে যেন কিছুটা বিরক্ত এই ফরোয়ার্ডের ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের কোচ মার্কো রোস। বললেন, সেরে উঠতে এই ফুটবলারকে যথেষ্ট সময় দেওয়া উচিত।

চলতি মৌসুমে জার্মান ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলে এরই মধ্যে হলান্ড করে ফেলেছেন ১১ গোল, অ্যাসিস্ট চারটি। দারুণ ছন্দে এগিয়ে চলার পথে ২১ বছর বয়সী এই ফুটবলারের সামনে বাধা হয়ে এসেছে চোট। ঊরুর চোটে দলটির সবশেষ তিন ম্যাচে খেলতে পারেননি তিনি।

দেশের হয়ে বিশ্বকাপ বাছাইয়ে আসছে ম্যাচেও তার খেলার পথ বন্ধ করে দিয়েছে এই চোট। আগামী শুক্রবার তুরস্কের বিপক্ষে ম্যাচ রয়েছে নরওয়ের, এর দুইদিন পর তারা মুখোমুখি হবে মন্টেনেগ্রোর।

শনিবার আউক্সবুর্কের বিপক্ষে ২-১ ব্যবধানে ডর্টমুন্ডের জয়ের পর হলান্ডের সম্ভাব্য ফেরা নিয়ে প্রশ্নের জবাবে তার বর্তমান অবস্থা তুলে ধরেন রোস।

“আর্লিং(হলান্ড) কয়েকদিন ধরে খেলার চেষ্টা করছে…সে আমাকে বলেছে, ‘আমি খেলতে চাই, কিন্তু যেভাবে চাইছি সেভাবে নড়াচড়া করতে পারছি না। এমনকি হাঁটতেও পারছি না’। ”

নরওয়ে ও ডর্টমুন্ড উভয়েরই প্রয়োজন হলান্ডকে। তবে তাড়াহুড়া করতে নারাজ রোস। একই সঙ্গে সবাইকে আহ্বান জানালেন, ফেরার বিষয়ে তরুণ এই ফরোয়ার্ডকে চাপ না দিতে।

“এই বিষয়ে আমরা সবাই কাজ করছি। আমার মনে হয়, (হলান্ডের ফেরা নিয়ে) জল্পনা বন্ধ করলেই বুদ্ধিমানের কাজ হবে। নরওয়ের ফেডারেশনের অবস্থা আমি বুঝতে পারছি। কিন্তু সে (হলান্ড) মানুষ, কোনো যন্ত্র নয়। যখন কাজ করবে না, তার মানে করবে না।”

“ডর্টমুন্ড ও নরওয়ে জাতীয় দলের জন্য তাকে সুস্থ করে তুলতে হবে। এই মুহুর্তে, নরওয়ের জন্যও ভালো হচ্ছে না বিষয়টি। আর্লিংও এটিই বলছে…প্রতিদিন তার অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করা ঠিক নয়।”

বুন্ডেসলিগায় ১৫ পয়েন্ট নিয়ে টেবিলে দ্বিতীয় স্থানে আছে ডর্টমুন্ড। এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা বায়ার্ন মিউনিখ থেকে তারা পিছিয়ে ১ পয়েন্টে।

Leave a Reply

Your email address will not be published.