ওয়ানডেতে সর্বকালের সেরা অলরাউন্ডারের নাম ঘোষণা

রেকর্ড ভাঙা আর গড়ার খেলাটা সাকিব আল হাসানের জন্য নতুন কিছু নয়। এক যুগ ধরে ব্যাট-বলে পারফর্ম করে আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

ক্রিকেট ক্যারিয়ারে গড়েছেন অসংখ্য রেকর্ড। প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে ছাড়িয়ে গেছেন বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটারদের। সর্বকালের সেরা অলরাউন্ডার হওয়ার দৌড়েও রয়েছেন সাকিব।

এবার দৌড়ে থাকা সাকিবকে ওয়ানডের সর্বকালের সেরা অলরাউন্ডার দাবি করেছেন ইএসপিএন ক্রিকইনফোর ভারতীয় কলামিস্ট অনন্ত নারায়ন।

উপাদান সূচক, ভিত্তি মান ও রেটিং মানের ভিত্তিতে সাকিবকে ওয়ানডের সর্বকালের সেরা অলরাউন্ডার হিসেবে বেছে নিয়েছেন তিনি। এদিকে টেস্টে দুইয়ে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকা করতে গিয়ে অনন্ত ক্রিকেটারদের ব্যাটিং গড়, ব্যাটিং স্ট্রাইক রেট, বোলিং স্ট্রাইক রেট, বোলিং অ্যাক্যুরেসি, দলে অবদান, ধারাবাহিকতা, গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ব্যাটিং-বোলিং, ম্যাচ সেরা পারফরম্যান্স, ওয়ানডেতে প্রতি ম্যাচে গড় পারফরম্যান্স, ক্যারিয়ারের দৈর্ঘ্য নিয়ে বিশ্লেষণ করেছেন। যেখানে প্রতিটি ক্যাটাগরির জন্য আলাদা আলাদা পয়েন্ট ব্যবহার করেছেন।

গড় সবসময়ই একজন ব্যাটসম্যানের রান করার সক্ষমতা প্রমাণ করে। যেখানে অনন্ত ব্যাটিং গড়ের জন্য রেখেছেন ১২৫ পয়েন্ট। যে ব্যাটসম্যানদের ব্যাটিং গড় ৫০, তাঁরাই পাবেন পুরো পয়েন্ট। তবে যাদের গড় ৫০ এর নিচে যথারীতি তাঁরা পাবেন এর থেকে কম পয়েন্ট।

ক্রিকেটারদের স্ট্রাইক রেটের ওপর ভিত্তি করে দেয়া হবে ১২৫ পয়েন্ট। বোলিং স্ট্রাইক রেটের জন্য বোলাররা পাবেন সমান পয়েন্ট। সেক্ষেত্রে বোলারদের স্ট্রাইক রেট হতে হবে ৩০। বোলিং অ্যাকুরেন্সির জন্যও থাকছে একই পয়েন্ট। ওভার প্রতি ৩.৫ রান দিয়েছেন, এমন বোলাররাই পাবেন পুরো ১২৫ পয়েন্ট। এর চেয়ে কমবেশি হলে উঠানামা হবে তাঁদের পয়েন্টও।

দলে অবদান রাখা ও ধারাবাহিকতার জন্য ক্রিকেটাররা পাবেন ঠিক ১২৫ পয়েন্ট। গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ব্যাটিং, গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বোলিং, ম্যাচ সেরা পারফরম্যান্স, ওয়ানডেতে প্রতি ম্যাচে গড় পারফরম্যান্স, ক্যারিয়ারের দৈর্ঘ্যের জন্য নির্ধারণ করা হয়েছে ৫০ পয়েন্ট করে।

অনন্তর বিশ্লেষণের ভিত্তিতে সাকিব সর্বসাকুল্যে পেয়েছেন ৭৩৮ পয়েন্ট। যেখানে তালিকার দুইয়ে থাকা অ্যান্ড্রু ফ্লিনটফ পেয়েছেন ৬৯১ পয়েন্ট। সর্বকালের সেরা ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় জ্যাক ক্যালিস তিনে, ভিভ রিচার্ডস চারে এবং পাঁচে জায়গা পেয়েছেন শেন ওয়াটসন।

ওয়ানডে সর্বকালের সেরা অলরাউন্ডার হলেও টেস্টে দুইয়ে জায়গা পেয়েছেন সাকিব। যেখানে সবার ওপরে গ্যারি সোবার্স। তিনে ইমরান খান, চারে ইয়ান বোথাম এবং পাঁচে জায়গা পেয়েছেন রিচার্ড হ্যাডলি। সাকিব দুইয়ে জায়গা পেলেও তাঁকে প্রশংসায় ভাসিয়েছেন অনন্ত।

সাকিব প্রসঙ্গে অনন্ত বলেন, ‘সাকিব প্রমাণ করেছে, টেস্ট অলরাউন্ডারদের তালিকায় প্রতিদ্বন্দ্বিতা করে দ্বিতীয় স্থানে থাকাটা আকস্মিক কোনো সাফল্য নয়। সে এখন বিভিন্ন ফরম্যাটে শীর্ষ অলরাউন্ডার। ওয়ানডেতে বিশাল ব্যবধানে র‍্যাঙ্কিয়েরে এক নম্বরে অবস্থান করছে।’

ভারতীয় এই কলামিস্ট আরও বলেন, ‘২০১৯ সালে নিষেধাজ্ঞার জন্য সে হয়ত অনেক উঁচুতে থেকে শেষ করেছিল। তবে সে আগের মতই দুর্দান্তভাবে ফিরে এসেছে এবং সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স অনবদ্য।’

Leave a Reply

Your email address will not be published.