রশিদ খানের চোখে টি-টোয়েন্টির সেরা ‘৫’ ক্রিকেটার

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজের পছন্দের সেরা পাঁচ টি-টোয়েন্টি ক্রিকেটারের নাম জানিয়েছেন রশিদ খান। রশিদ খানের এই তালিকায় আছেন দুই ভারতীয় ও একজন করে ক্যারিবীয়, কিউই ও প্রোটিয়া ক্রিকেটার।

কদিন আগেই টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের পছন্দের পাঁচ ক্রিকেটারের নাম বাছাই করেছিলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের সীমিত ওভার ফরম্যাটের অধিনায়ক কাইরন পোলার্ড। এবার সেই তালিকায় যোগ দিলেন আফগান তারকা ক্রিকেটার রশিদ খান। অবশ্য পোলার্ডের মতো নিজেকে এই তালিকায় রাখেননি তিনি।

রশিদের চোখে সেরা ‘পাঁচ’ ক্রিকেটার –

১. বিরাট কোহলি – রশিদের এই তালিকায় সবার উপরে রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির নাম। টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিস গেইল ও পোলার্ডের পরেই দ্বিতীয় ব্যাটার হিসেবে ১০ হাজারি ক্লাবে যোগ দেন তিনি। এছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৫২.৬৫ গড়ে করেছেন ৩১৫৯ রান।

২. কেন উইলিয়ামসন – সেরা পাঁচ ক্রিকেটারের মধ্যে হায়দরাবাদের সতীর্থ উইলিয়ামসনকে রেখেছেন রশিদ। আন্তর্জাতিক ক্রিকেটে ৩১.৬৬ গড়ে ১৮০৫ রান করলেও সবমিলিয়ে এই ফরম্যাটে তার রান ৫৪২৯।

৩. এবি ডি ভিলিয়ার্স – ফ্র্যাঞ্চাইজি লিগ বলতে আইপিএল-ই বেশি খেলেছেন এই সাবেক প্রোটিয়া ক্রিকেটার। তবে এই ফরম্যাটে তার স্ট্রাইক রেট অবিশ্বাস্য। ৩৭.২৪ গড়ের পাশাপাশি ১৫০ এরও বেশি স্ট্রাইক রেটে ৯৪২৪ রান করেছেন এবি ডি ভিলিয়ার্স। মূলত বিধ্বংসী ব্যাটার হিসেবেই পরিচিত তিনি।

৪. কাইরন পোলার্ড – রশিদ খানের তালিকায় রয়েছেন টি-টোয়েন্টির ফেরিওয়ালা পোলার্ডের নাম। তার নামের পাশে রেকর্ডও বেশ সমৃদ্ধ। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে বেড়ানো পোলার্ডের টি-টোয়েন্টিতে রান ১১ হাজার ২৩৬ পাশাপাশি রয়েছে ৩০০টি উইকেটও। টি-টোয়েন্টি গ্রেটদের তালিকা করলে ওই তালিকায় নাম থাকবে এই ক্যারিবীয় অলরাউন্ডারের।

৫. হার্দিক পান্ডিয়া – শেষ দিকে দ্রুত রান তুলতে পারদর্শী হওয়ায় পোলার্ডের পাশাপাশি হার্দিককেও রেখেছেন রশিদ। এই ফরম্যাটে ১৪১.৪৯ স্ট্রাইক রেটে করেছেন ২৭২৮ রান এবং ঝুলিতে রয়েছে ৪২টি উইকেটও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *