কোহলিকে নিয়ে অবিশ্বাস্য মন্তব্য করলেন : ভন

ব্যাটসম্যান কোহলি বরাবরই প্রশংসায় ভাসলেও অধিনায়ক হিসেবে ট্রফি জিততে না পারায় সমালোচনা শুনতে হয় তাঁকে। আন্তর্জাতিক ক্রিকেটে কিংবা ফ্র্যাঞ্চাইজি কোথাও অধিনায়ক হিসেবে দলকে শিরোপা জেতাতে পারেননি তিনি। যে কারণে মাইকেল ভনের দাবি, কোহলিও নিজেকে ব্যর্থ অধিনায়ক ভাবেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আরব আমিরাত পর্ব শুরুর আগেই বিরাট কোহলি ঘোষণা দিয়েছিলেন, এই আসরের পর পরই অধিনায়কত্ব ছাড়ছেন তিনি। কারণ হিসেবে জানিয়েছিলেন, ব্যাটিংয়ে মনযোগ বাড়াতে চান। অবশ্য মাইকেল ভন বলছেন ভিন্ন কথা।

ইংল্যান্ডের সাবেক এই অধিয়ানাকের মতে, নিজের চাপ কমাতে নয় বরং নিজের ব্যর্থতা অনুমান করতে পেরেই অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি। তিনি প্রত্যশা অনুযায়ী দলকে প্রতিদান দিতে পারেননি।

আইপিএলে কোহলির অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গে ভন বলেন, ‘আমি সরাসরি বলছি না। তবে আমি নিশ্চিত কোহলি নিজেও নিজেকে আইপিএলের একজন ব্যর্থ অধিনায়ক হিসেবেই দেখবে। কারণ তার হাতে কোনো ট্রফি নেই।’

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একজন অধিনায়কের কার্যকারিতা মাপা হয় তার সাফল্য দিয়ে। সে কতটি ট্রফি জিতেছে সেটাকে ধরা হয় সাফল্যের মানদন্ড। আর এই জায়গাতেই ব্যর্থ কোহলি এমনটাই মনে করেন ভন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এখানে আপনি কতটি শিরোপা জিতেছেন, সে দিক থেকেই সবসময় আপনাকে বিবেচনা করা হবে। আর যদি বিরাট কোহলির মতো কারও ক্ষেত্রে হয় তাহলে তো আরও বেশি।

Leave a Reply

Your email address will not be published.