বুমরাহর চেয়ে আরো অনেক বেশি ভয়ঙ্কর আফ্রিদি

বোলার হিসেবে ভারতের যশপ্রিত বুমরাহর চেয়ে শাহীন শাহ আফ্রিদি বেশি কার্যকরী ও ভয়ঙ্কর বলে দাবি করেছেন পাকিস্তানের সাবেক বোলিং কোচ আকিব জাভেদ। শাহিন আফ্রিদি ও বুমরাহ- বর্তমান ক্রিকেট বিশ্বে দুজনেই বেশ আলোচিত নাম।

বুমরাহ তো দীর্ঘদিন ধরেই রাজত্ব করে আসছেন। অন্তত আইসিসি র‍্যাঙ্কিং সেটিই বলে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে (বোলারদের) তিনে রয়েছেন বুমরাহ। তারপরের অবস্থানই পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদির।ওয়ানডেতে ছয়ে রয়েছেন এ ভারতীয় পেসার। তাঁর পরের অবস্থানেই শাহিন। কাজেই অল্প সময়ে বেশ কার্যকর হয়ে উঠছেন শাহীন। যে কারণে পাকিস্তান ও আরব আমিরাতের সাবেক বোলিং কোচ আকিব জাভেদের দাবি বুমরাহর চেয়ে দ্রুত উন্নতি করছেন শাহীন।

“হ্যারিস রউফ শেষ কয়েক বছর যেভাবে বল করেছে, ওর গড় বোলিং গতি বিশ্বে দ্রুততম। ওর আগ্রাসন, দৌড় আলাদা। ব্যাটার জানে যে ও ধেয়ে আসছে তাঁর দিকে। বুমরাহ কিন্তু ততটা আগ্রাসী নয়। এরকম শরীরী ভাষা মানুষ অনেক বেশি উপভোগ করে। শাহীনের গ্রাফ কিন্তু ঊর্ধ্বমুখী।” তিনি আরও যোগ করেন, “বুমরাহর গতি অনেক স্থিতিশীল। তাঁর চেয়ে অনেক বেশি ভয়ঙ্কর শাহীন। সেটা টি-টোয়েন্টি হোক বা ওয়ানডে কিংবা টেস্ট।

পাকিস্তান ক্রিকেট মূলত শাহীন, হ্য়ারিস রউফ, শাদাব খান, বাবর আজম ও মোহম্মদ রিজওয়ানদের ওপর নির্ভরশীল।” বিগত সময়ে দারুণ ফর্মে রয়েছেন শাহীন। ২০২১ সালে দারুণ পারফরম্যান্সের কারণে পুরুষ ক্রিকেটার হিসেবে আইসিসির স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন পাকিস্তানের এই বাঁহাতি পেসার।

এমনকি আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাকিস্তানকে সেমিফাইনালে নিয়ে যেতে বড় অবদান রেখেছিলেন শাহীন।

Leave a Reply

Your email address will not be published.