বাচা-মরার লড়াই, কামিন্স-ম্যাকালামকে ভুলে কেকেআরের শক্তিশালী একাদশ দেখে নিন

প্রথম পর্বের খেলায় যখন কলকাতা হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল তখন ছবিটা ছিল সম্পূর্ণ আলাদা। পর পর পাঁচ ম্যাচ হেরে লিগ তালিকায় সবার শেষে ছিল হায়দরাবাদ। অন্য দিকে চার ম্যাচের মধ্যে তিনটিতে জিতে প্রথম চারে ছিল কলকাতা।

কিন্তু সেই ম্যাচে হায়দরাবাদের কাছে বড় ব্যবধানে হারতে হয় কলকাতাকে। চোট পেয়ে মরসুমের মাঝে দেশে ফিরে গিয়েছেন দলের বিদেশি বোলার প্যাট কামিন্স। এ বারের আইপিএলের নিলামে ৭ কোটি ২৫ লক্ষ টাকায় কেনা কামিন্স না থাকায় দলের বোলিং আক্রমণ কিছুটা হলেও চাপে থাকবে। অন্য দিকে আইপিএল শেষ না হতেই ইংল্যান্ডের জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছেন কলকাতার কোচ ব্রেন্ডন ম্যাকালাম।

মরসুমের মাঝপথেই তিনি নাইট শিবিরকে জানিয়েছেন যে পরের বার থেকে আর কোচ থাকতে পারবেন না। দলের মধ্যে এত সব ঘটনার ঘনঘটার মধ্যেই সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে নামছেন শ্রেয়স আয়াররা। প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে তাঁদের। কলকাতার বোলিং আক্রমণের অন্যতম বড় ভরসা উমেশ যাদব গত দু’ম্যাচে খেলেননি। ফলে পেস বোলিং কিছুটা হলেও ধাক্কা খেয়েছে।

এ বার কামিন্সও নেই। ফলে একা টিম সাউদির উপর অনেকটা দায়িত্ব। হায়দরাবাদের বিরুদ্ধে উমেশ খেলতে পারবেন কি না সেই বিষয়ে কিছু জানায়নি নাইট ম্যানেজমেন্ট। না পারলে সেটা কলকাতার পক্ষে খারাপ। কারণ সে ক্ষেত্রে পাওয়ার প্লে-তে উইকেট নেওয়ার পুরো দায়িত্ব নিতে হবে সাউদিকে। দলের ব্যাটারদের অনেকেই এখনও ছন্দে নেই। গত কয়েকটি ম্যাচে রান পাননি দলের অধিনায়ক শ্রেয়স। তিনি রান না পেলে বড় রান করতে সমস্যায় পড়ছে দল।

আন্দ্রে রাসেলের ব্যাটও গত কয়েক ম্যাচ ধরে চুপ রয়েছে। এই দুই ব্যাটারকে ছন্দে ফিরতেই হবে। নইলে সমস্যায় পড়বে দল। তবে কলকাতার পক্ষে সব থেকে ভাল খবর দলের দুই ধরে রাখা ক্রিকেটার বেঙ্কটেশ আয়ার ও বরুণ চক্রবর্তীর ছন্দে ফেরা। আগের ম্যাচে পুরনো অবতারে দেখা দিয়েছেন বেঙ্কটেশ। সেই ছন্দ এই ম্যাচেও ধরে রাখতে চাইবেন তিনি। বেঙ্কটেশ রান পেলে বড় রান করতে সুবিধা হবে কলকাতার।

অন্য দিকে বরুণ আগের ম্যাচে ভাল বল করেছেন। সুনীল নারাইনের সঙ্গে তাঁর জুটি ভাল করলে তা কলকাতার পক্ষে মঙ্গল। প্রথম পর্বের খেলায় যখন কলকাতা হায়দরাবাদের মুখোমুখি হয়েছিল তখন ছবিটা ছিল সম্পূর্ণ আলাদা। পর পর পাঁচ ম্যাচ হেরে লিগ তালিকায় সবার শেষে ছিল হায়দরাবাদ। অন্য দিকে চার ম্যাচের মধ্যে তিনটিতে জিতে প্রথম চারে ছিল কলকাতা। কিন্তু সেই ম্যাচে হায়দরাবাদের কাছে বড় ব্যবধানে হারতে হয় কলকাতাকে।

সেই শুরু। কলকাতা রয়েছে আট নম্বরে। গত চার ম্যাচে হেরে কেন উইলিয়ামসনরাও ভাল জায়গায় নেই। এখন লিগ তালিকায় সাতে হায়দরাবাদ। তাই কিছুটা হলেও চাপে থাকবেন তাঁরা। কিন্তু প্রথম চারের লড়াইয়ে থাকতে হলে দু’দলকেই জিততে হবে। তাই কলকাতার পক্ষেও জয় খুব একটা সহজ হবে না

কেকেআর সম্ভাব্য প্ৰথম একাদশ:
অজিঙ্কা রাহানে, ভেঙ্কটেশ আইয়ার, শ্রেয়স আইয়ার, নীতিশ রানা, স্যাম বিলিংস, আন্দ্রে রাসেল, সুনীল নারিন, টিম সাউদি, উমেশ যাদব/হর্ষিত রানা, শিভম মাভি, বরুণ চক্রবর্তী

Leave a Reply

Your email address will not be published.