প্লে-অফের ৩ স্থানের জন্য লড়াই ৭ দলের, দেখুন সমীকরণ

গুজরাট টাইটান্স আগেই প্লে অফে পৌঁছে গিয়েছে। এবার বাকি তিনটে জায়গার জন্য লড়াই সাত দলের। গুজরাট কিংস আগেই প্লে অফে পৌঁছে গিয়েছে। অন্যদিকে, মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে সিএসকে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া নিশ্চিত করে ফেলেছে।

প্লে অফের জন্য বাকি তিন জায়গার জন্য লড়াইয়ে রয়েছে সাত-সাতটা দল। কারোর প্লে অফে পৌঁছনোর সম্ভবনা কম, কারোর বেশি। এই যা। লখনৌ সুপার জায়ান্টস: ১৬ পয়েন্ট নিয়ে কার্যত প্লে অফে পৌঁছে গিয়েছে লখনৌ সুপার জায়ান্টস। বাকি ম্যাচে জয় না পেলেও বর্তমান পয়েন্টের বিচারে শেষ চার প্রায় নিশ্চিত কেএল রাহুলের দলের। তবে সেক্ষেত্রে অন্য ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করে থাকতে হবে লখনৌকে।

আর একটা ম্যাচ জিতলে প্ৰথম দুইয়ে থাকাও নিশ্চিত হয়ে যাবে আইপিএল আবির্ভাবে সাড়া ফেলে দেওয়া এই ফ্র্যাঞ্চাইজির।
রাজস্থান রয়্যালস: ১৪ পয়েন্ট পেয়ে প্লে অফে পৌঁছনো প্রায় নিশ্চিত করে ফেলেছে সঞ্জু স্যামসনের দল। আর একটা জয়েই প্লে অফ নিশ্চিত হয়ে যাবে রয়্যালসদের। ১২ ম্যাচে রাজস্থানের জয়ের সংখ্যা ৭টিতে। বাকি দু-ম্যাচের একটিতে জিতলেই কেল্লাফতে। তবে রয়্যালসরা দুটো ম্যাচ জিতে প্ৰথম দুইয়ে থাকা নিশ্চিত করতে চায়।

আরসিবি: প্লে অফে ওঠার অন্যতম দাবিদার আরসিবিও। রাজস্থানের মতই একই পরিস্থিতিট মুখোমুখি আরসিবি। বাকি দুটো ম্যাচ জিতে প্লে অফের লক্ষ্যে ঝাঁপাবে আরসিবি। তবে একটা জয়ও যথেষ্ট।

দিল্লি ক্যাপিটালস: ১২ ম্যাচে হাফডজন জয় সমেত দিল্লির পয়েন্ট ১২। ১৬ পয়েন্ট নিশ্চিত করতে হলে বাকি দুটো ম্যাচেই জিততে হবে দিল্লিকে। তবে একটা হারও বিপজ্জনক হয়ে উঠতে পারে পন্থদের জন্য।

সানরাইজার্স হায়দরাবাদ: টানা চার ম্যাচ হেরে হায়দরাবাদ প্লে অফে ওঠার দৌড়ে সংশয়ের আবহ হাজির করে ফেলেছে। টানা জয়ের পরে এভাবে যে পিছিয়ে পড়বে উইলিয়ামসনের দল, তা অনেকেই ভাবতে পারেননি। বাকি তিনটে ম্যাচেই হায়দরাবাদকে জিততে হবে শেষ চার দলের মধ্যে জায়গা করে নেওয়ার জন্য। একটা হারেও ছিটকে যেতে পারে হায়দরাবাদ।

কলকাতা নাইট রাইডার্স: ১২ ম্যাচে ৫ জয় নিয়ে কেকেআরের প্লে অফের সম্ভবনা বাকিদের থেকে সবথেকে কম। বাকি দুই ম্যাচ বড় মার্জিনে জিতলেও নাইটদের প্লে অফ ভাগ্য অন্য দলের ওপরে নির্ভর করে রয়েছে। প্ৰথম তিন স্থান কেকেআর যে অর্জন করতে পারবে না, তা নিশ্চিত। তবে চতুর্থস্থানের জন্য পাঁচ দলের মধ্যে দুটো দল ১৪ পয়েন্ট নিয়ে লড়াই করবে।

পাঞ্জাব কিংস: ১১ ম্যাচে ৫ জয় নিয়ে কেকেআরের সঙ্গে সমসংখ্যক পয়েন্টে থাকলেও নেট রানরেটের হিসাবে কেকেআরের থেকে প্লে অফের দৌড়ে কিছুটা সুবিধাজনক অবস্থায়। তবে প্লে অফের জন্য পাঞ্জাবকে বাকি তিনটে ম্যাচ জিততেই হবে। তারপরে নেট রানরেটের হিসাবে তুল্যমূল্য বিচার হবে।

Leave a Reply

Your email address will not be published.